বিজ্ঞান ও প্রযুক্তি

শামুকের বিষে মানুষের বিষক্ষয় : ডায়াবেটিস নির্মূলে আরও একধাপ

সায়নদীপ গুপ্ত June 28, 2022 at 9:25 am বিজ্ঞান ও প্রযুক্তি

অতি নিরীহ প্রাণী – তকমাটা সম্ভবত পুকুরের পাড়ে গুটিসুটি মেরে বসে থাকা শম্বুক কুলোদ্ভবদের জন্যই একচেটিয়া। তাদের সামুদ্রিক জাতভাইদের অন্তত এমন শংসাপত্র দেওয়া যাবে না। সমুদ্র-শামুক বা শঙ্কু-শামুক (cone-snails) গোষ্ঠীর সদস্যরা আত্মরক্ষার স্বার্থে বিষ ছেটাতে বিন্দুমাত্র দ্বিধা বোধ করেন না! এদের মধ্যে যারা আকারে-আয়তনে মস্তান প্রকৃতির, তারা ওই বিষ ছিটিয়েই ছোট মাছ ঘায়েল করে সমুদ্রের তলদেশে মহানন্দে ভোজ সারে। তাই বলে এদের ক্ষমতা মাছ শিকারেই সীমাবদ্ধ নয়, একটি শঙ্কু-শামুকের পূর্ণমাত্রার বিষ প্রয়োগে মানুষের পঞ্চত্বপ্রাপ্তি ঘটতে পারে সহজেই। সৌভাগ্যক্রমে সমুদ্র-স্নান করতে গিয়ে এদের সঙ্গে মোলাকাত হওয়াটা আকছার ঘটে না, তাই এদের শিকার তালিকায় মানুষের সংখ্যা এখনও চল্লিশ ছাড়ায়নি। আজব ব্যাপার হল, এমনই এক বিষাক্ত শামুক, Conus geographis-কে, বিজ্ঞানীরা মানুষের পরম উপকারের উৎস বলে স্বীকৃতি দিচ্ছেন; ভবিষ্যতে ডায়াবেটিস রোগের সঙ্গে লড়াইয়ে এই শামুকের বিষই নাকি হয়ে উঠবে আমাদের হাতিয়ার!

ব্যাপারটা খোলসা হবে এই ধেড়ে শামুকদের শিকারের পদ্ধতিটা বুঝলে। এরা যে অস্ত্রে শিকারকে ঘায়েল করে, তা আসলে এক ধরনের পেপটাইড টক্সিন। পেপটাইড কী? বেশ কিছু অ্যামিনো অ্যাসিডের অণু পরস্পর নির্দিষ্ট ক্রমে জুড়ে তৈরি হয় পেপটাইড শৃঙ্খল, আর এইরকম বেশ কিছু পেপটাইড শৃঙ্খল একসঙ্গে জুড়ে গঠন করে একটা গোটা প্রোটিন। কাজেই পেপটাইডকে বলা যায় প্রোটিনের ক্ষুদ্রতর গঠনগত একক, এবং বিশেষ বিশেষ ক্ষেত্রে কার্যগতও বটে। শামুকের বিষে থাকা পেপটাইড মাছের দেহে ঢুকে মুহূর্তের মধ্যে শর্করার মাত্রা কমিয়ে তাদের অবশ করে দেয়। এইখানেই বিজ্ঞানীরা সাযুজ্য খুঁজে পেয়েছেন ইনসুলিনের সঙ্গে। মানবদেহের এই পেপটাইড হরমোনটির কাজও তাই, রক্তে শর্করার মাত্রা কমিয়ে নিয়ন্ত্রণ বজায় রাখা। কিন্তু মজার কথা হল, ইনসুলিনের কাজ করতে যত সময় লাগে, শামুকের টক্সিন তার থেকেও বেশি দ্রুত কাজ করতে সক্ষম। 

শঙ্কু-শামুক (Conus geographis)

সাম্প্রতিক গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন, গঠনগত ও কার্যগত দিক থেকে শঙ্কু-শামুকের বিষ আসলে একধরনের ইনসুলিনই বটে। শুধু পার্থক্য এইখানেই যে মানব-ইনসুলিনের তুলনায় তা আকারে খানিক ছোট এবং অধিকতর কার্যকরী। উপরন্তু, আমাদের শরীরে সাধারণত ৬টা বা ৮টা ইনসুলিন অণু একসঙ্গে জোট বেঁধে থাকে, শর্করার মাত্রা নিয়ন্ত্রণের সময় গা ঝাড়া দিয়ে আলাদা এককে ভাগ হয়। শঙ্কু-শামুকের ইনসুলিন যেহেতু এই ঝামেলায় নেই, তাই নির্দিষ্ট ক্ষেত্রে একক ইনসুলিনের প্রভাব আরও তাড়াতাড়ি টের পাওয়া যায়, এমনকি মানবকোশের ইনসুলিন রিসেপ্টরের সঙ্গেও তার সখ্যতা ভালোই! বাজারচলতি ইনসুলিনের তুলনায় বেশি কার্যকরী এবং আকারে আরও ছোট হওয়াতে ডায়াবেটিসের গবেষণায় শামুক-ইনসুলিন এক নতুন দিগন্তের দিক নির্দেশ করছে। এক্স-রে ক্রিস্টালোগ্রাফির সহায়তায় এর আণবিক গঠনকে পুঙ্খানুপুঙ্খ রূপে বিশ্লেষণ করা হয়েছিল আগেই, অতি সম্প্রতি সেই তথ্যের উপর নির্ভর করে তার কিছু নির্দিষ্ট অ্যামিনো অ্যাসিডকে পেপটাইড ইঞ্জিনিয়ারিং প্রযুক্তির মাধ্যমে বদলে দেওয়া হয়। তারপর তাকে মানব-ইনসুলিনের ছাঁচে ঢালতেই উদ্ভুত হয় সংকর প্রজাতির মিনি-ইনসুলিন, যার আদবকায়দা মানবশরীরের জন্য মানানসই অথচ কার্যক্ষমতা কয়েকগুণ বেশি।

গবেষণা আপাতত আরও এগোবে, কালকেই যে বাজারে মিনি-ইনসুলিন চলে আসবে এমনটাও নয়। তবে ডায়াবেটিসের মতো নিঃশব্দ ঘাতকের সঙ্গে লড়াইটা তো একদিনের নয়, প্রতিদিনের, সারা জীবনের। তাই সেই লড়াইয়ের শেষ কথা বলে এখনও কিছু নেই। তবু, মিনি-ইনসুলিন আবিষ্কারের হাত ধরেই আমরা যে রোগ নিরাময়ের পথে মানুষকে আরও খানিকটা স্বস্তি দিতে পারি, সেটুকু জোর গলায় বলাই যায়। আর সেই আবিষ্কারের জন্য আমরা ঋণী থেকে যাব এক ভয়াল শাঙ্কব-শম্বুকের কাছে। নিজেদের ভালো থাকার স্বার্থে এভাবেই বারবার আমাদের হাত পাততে হয় প্রকৃতির কোনও তথাকথিত ‘নিকৃষ্ট’ জীবের কাছে। আবার সেই আমরাই নির্দ্বিধায় বিষিয়ে তুলি তাদেরই ঘরবাড়ি, সমুদ্রকে ভরিয়ে তুলি আবর্জনায়। সে বিষের কামড় অতি শক্তিশালী ইনসুলিনের থেকেও মারাত্মক। 

সমুদ্রতীরে রংবেরঙের খোলস কুড়িয়ে নেওয়ার সময় সে কথা যেন আমরা না ভুলি। 


তথ্যসূত্র: 

(১) A structurally minimized yet fully active insulin based on cone-snail venom insulin principles, Nature Structural & Molecular Biology, 2020

(২) Symmetric and asymmetric receptor conformation continuum induced by a new insulin, Nature Chemical Biology, 2022


#Conus geographis #insulin #snail venom # venom insulin #শামুক #ইনসুলিন #সায়নদীপ গুপ্ত #সিলি পয়েন্ট # বিজ্ঞান # প্রযুক্তি #Sayandeep Gupta # silly point # webportal

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

58

Unique Visitors

177647