ফিচার

শান্তিনিকেতনে ব্রহ্মবিদ্যালয়ের ছাত্রদের মধ্যে প্রচলিত ছিল অভিনব এক ‘জাপানি’ খেলা

অরণ্যবহ্নি মজুমদার July 21, 2020 at 9:51 am ফিচার

কবিপুত্র রথীন্দ্রনাথের লেখা থেকে জানা যায়, শান্তিনিকেতনের ব্রহ্মবিদ্যালয়ে সবচেয়ে জনপ্রিয় খেলা ছিল ফুটবল। তবে যে প্রতিষ্ঠানের মর্মেই ছিল অভিনবত্ব, তার নানা আচরণেই যে অভিনবত্ব ফুটে বেরোবে তাতে আর আশ্চর্য কী। খেলাধুলোর ক্ষেত্রেও এর অন্যথা হয়নি। ছাত্ররা অনেকসময় নতুন নতুন খেলা আবিষ্কার করত। ইতিহাস ঘেঁটে এরকমই একটি অভিনব খেলার নাম পাওয়া যায়, যার সঙ্গে জাপানের যোগসূত্র রয়েছে।

খেলাটির নাম ছিল ‘নকল পোর্ট আর্থার দখল’। পোর্ট আর্থার ছিল চীনের মাঞ্চুরিয়া অঞ্চলের একটি বিখ্যাত বন্দর। ১৯০৪ সালে জাপান ও রাশিয়ার মধ্যে বন্দরটির দখল নিয়ে যুদ্ধ হয়। যুদ্ধে জিতে জাপান পোর্ট আর্থার বন্দরের প্রধান অংশ দখল করে। ব্রহ্মবিদ্যালয়ের খেলাটির ছক এই যুদ্ধ- ঘটনার অনুসরণে রচিত হয়েছিল। বিংশ শতকের গোড়া থেকেই জাপানি জাতীয়তাবাদ এশিয়ার শক্তিবিকাশের প্রতীক হিসেবে গৌরব অর্জন করতে শুরু করে। তার আঁচ শান্তিনিকেতন আশ্রমকেও স্পর্শ করেছিল। রবীন্দ্রনাথ নিজে জাপানের চিন্তন ও অগ্রগতির বিশেষ গুণগ্রাহী ছিলেন। ব্রহ্মবিদ্যালয়ের সঙ্গে নানা সময়ে বেশ কয়েকজন জাপানি ব্যক্তিত্বের সংযোগ ঘটেছে। ওকাকুরা কাকুজোর মতো বিখ্যাত বুদ্ধিজীবী ছাড়াও সেই তালিকায় ছিলেন কাঠের কারুকাজের শিক্ষক কুসুমাতো সান, চিত্রশিল্পী কাম্পো আরাই, প্রাচীন ভারতের ভাষা - সংস্কৃতি বিষয়ে উৎসাহী ছাত্র - গবেষক শিতো কুহোরি সান, জুজুৎসু প্রশিক্ষক সানো সান, নাবুজো তাগাসাকি প্রমুখ। ১৯০২ সালে ওকাকুরার বাংলায় আগমন ও কার্যকলাপ বাংলার বুদ্ধিজীবী মহলে ব্যাপক সাড়া ফেলেছিল। সেই বছরই তিনি ব্রহ্মবিদ্যালয় পরিদর্শন করেন। বিদ্যালয়ের বয়স তখন মাত্র এক বছর। ফলে সব মিলিয়ে সে সময় ব্রহ্মবিদ্যালয়ের ভাবনার পরিমণ্ডলে জাপানের শৌর্যের কিছুটা প্রভাব থাকা স্বাভাবিক। এই জাপান - সহানুভূতি যে ছাত্রদের মনেও সঞ্চারিত হয়েছিল তার প্রমাণ ‘পোর্ট আর্থার দখল’ খেলাটি।

বর্তমানে গৌর প্রাঙ্গণে যেখানে একটি মুক্তমঞ্চ আছে, আগে সেখানে ছিল একটি শুকনো ডোবা। সেখানেই খেলা হত। ডোবার নাম দেওয়া হয়েছিল পোর্ট আর্থার। ছাত্ররা দুই দলে ভাগ হয়ে একদল সেটি রক্ষা করত, আরেক দল আক্রমণ করে দখল করার চেষ্টা করত - এই ছিল খেলা। যুদ্ধ হত মাটির ঢেলা দিয়ে। শ্রী সত্যরঞ্জন বসুর ‘রবীন্দ্রনাথ ও ত্রিপুরা’ গ্রন্থের ‘আশ্রমস্মৃতি’ নিবন্ধে এই মজার খেলাটির উল্লেখ পাওয়া যায়।



ঋণ :
১) সমীর সেনগুপ্ত / রবীন্দ্রসূত্রে বিদেশীরা।
২)স্বাতী ঘোষ, অশোক সরকার / কবির পাঠশালা : পাঠশালা ও শিক্ষাসত্রের ইতিহাস।

#ফিচার

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

0

Unique Visitors

181977