ব্যক্তিত্ব

কেরি ফাওলার ও তাঁর বীজ-সংরক্ষণ কেন্দ্র : এক অনিঃশেষ স্বপ্ন

টিম সিলি পয়েন্ট July 23, 2022 at 9:31 am ব্যক্তিত্ব

বীজ। গোটা বিশ্বের প্রাণের ইতিহাস দাঁড়িয়ে আছে এদের ওপর। একটি জীবনের কাঁধে যেন লক্ষ-কোটি জীবনের ভার। বীজের ইতিহাস মানে তো প্রকারান্তরে সভ্যতারই ইতিহাস। অথচ বীজকে জঞ্জাল ভেবে ফেলে দেয় অধিকাংশ মানুষ। বীজ জমিয়ে রাখার কথা ভাবে ক'জন? মার্কিন কৃষিবিদ কেরি ফাওলার ভেবেছেন। তাঁর নেতৃত্বে নরওয়ের সালভার্ড অঞ্চলে গড়ে উঠেছে বিরাট একটি বীজ-সংরক্ষণাগার। পৃথিবীর সবচেয়ে বড় বীজ সংরক্ষণ কেন্দ্র এটি। এখানে গত ১৩ হাজার বছরের কৃষি-ইতিহাসের প্রায় সমস্ত বীজ সংরক্ষিত আছে।

১৯৪৯ সালে আমেরিকার টেনেসি প্রদেশে তাঁর জন্ম।  সম্মিলিত জাতিপুঞ্জের ' Food and Agriculture Organization'-এর হয়ে সারা বিশ্ব জুড়ে প্রায় ১৫০ টি দেশে কাজ করেছেন তিনি। ২০০৫ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি জার্মানির 'Global Crop Diversity Trust'-এর এক্সিকিউটিভ ডিরেক্টর হিসেবে কাজ করছেন। ২০০৮ সালের ফেব্রুয়ারি মাসে সালভার্ড বীজ-সংরক্ষণাগারের পথ চলা শুরু হয়। এই কেন্দ্রের তত্ত্বাবধানের দায়িত্বে রয়েছে  Nordic Genetic Resource Center। বিভিন্ন ফল ও শস্যের কয়েক লক্ষ বীজ এখানে সংরক্ষিত আছে, যাদের মধ্যে বেশিরভাগই এখন লুপ্ত বা লুপ্তপ্রায়। বরফে ঢাকা পাহাড়ি অঞ্চলে অবস্থিত এই সংরক্ষণাগারে অত্যন্ত নিম্ন তাপমাত্রায় নিরাপদ বাক্সে বীজগুলিকে রেখে দেওয়া হয়েছে। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ কিংবা মহামারীর কারণে পৃথিবীর কোন অঞ্চল যখন ক্ষতিগ্রস্থ হয় তখন সেই অঞ্চলের উপযুক্ত কোনও ফসলের বীজের অভাবে সেই প্রজাতির ফসল যেন পৃথিবী থেকে বিলুপ্তি না হয়, এই লক্ষ্যেই তৈরি হয়েছে এই সংরক্ষণাগার। খরা, বন্যা বা জলবায়ু পরিবর্তনের কারণে খাদ্যশস্য যাতে কখনও কোনোভাবে বিলুপ্তির মুখে না পড়ে, সে কারণেই এই উদ্যোগ। এখানে গুদাম এমনভাবে তৈরি করা হয়েছে যাতে যেকোনো প্রাকৃতিক দুর্যোগেই এটি অক্ষত থাকে। উদ্যোক্তারা বলছেন, সারা বিশ্বের বিভিন্ন জিন-ব্যাঙ্কে প্রায় ২২ লাখ ধরনের গুরুত্বপূর্ণ বীজ সংরক্ষিত আছে যা ধীরে ধীরে এই গ্লোবাল সিড ভল্টে নিয়ে আসা হবে। 'The Economist' সংবাদসংস্থার মতে, বিশ্বের প্রায় ১৭৫০ টি বীজ-ব্যাঙ্ক ও জিন-ব্যাঙ্কের 'Back Up' হবার সমতুল্য। আর এর প্রধান কৃতিত্ব কেরি ফাওলারের। 


এ বছরের মে-মাস থেকে ফাওলার বিশ্ব খাদ্য-সুরক্ষার জন্য বিশেষ দূত হিসেবে কাজ করছেন।  'Seeds on Ice: Svalbard and the Global Seed Vault' তাঁর বিখ্যাত বই। নানা সম্মানে ভূষিত হয়েছেন। পেয়েছেন দেশবিদেশের নানা বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ডক্টরেট। পরিচালক স্যান্ডি ম্যাকলয়েড ২০১৩ সালে ফাওলারকে নিয়ে 'Seeds of Time' নামে একটি তথ্যচিত্র তৈরি করেছেন। মানবসভ্যতার অনাগত দুর্দিনে এই বীজ-সংরক্ষণাগারই কি হয়ে উঠবে আমাদের ত্রাতা?  

........................... 

#Cary Fowler #Svalbard Global Seed Vault #agriculturalist #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

101

Unique Visitors

177763