ফিচার

২০২১ সালে ভারতে আত্মহত্যা সর্বাধিক, বলছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো

টিম সিলি পয়েন্ট Sep 2, 2022 at 5:45 am ফিচার

গত তিন বছরে আত্মহত্যার মিছিল দেখেছে গোটা বিশ্ব। ভারতেও অবস্থাটা আলাদা নয়। মহামারি নানাভাবে মানুষের মনোজগতকে বিপর্যস্ত করেছে তো বটেই, পাশাপাশি ভারতের ক্ষেত্রে ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকট ও সামাজিক পরিস্থিতি ডেকে এনেছে বিপদ। ন্যাশনাল ক্রাইম ব্যুরো-র সদ্য প্রকাশিত রিপোর্টে সেই ছবিই ধরা পড়ল।

২০২১ সালে ভারতে আত্মহত্যার সংখ্যা ১.৬৪ লাখ, যা ২০২০ সালের তুলনায় ৭.২ শতাংশ বেশি। ২০২০ সালে আত্মহত্যার সংখ্যা ছিল ১.৫৩ লাখ। ২০১৯ সালে সংখ্যাটি ছিল ১.৩৯ লাখ। এই হিসেব অনুযায়ী ভারতে ২০২১ সালে প্রতি এক লাখ জনসংখ্যায় বারো জন আত্মহত্যা করেছেন। রাজ্যের হিসেবে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটেছে মহারাষ্ট্রে। এরপর রয়েছে যথাক্রমে তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও কর্ণাটক। মিলিতভাবে গোটা দেশের আত্মহত্যার ৫০.৪ শতাংশই ঘটেছে এই পাঁচটি রাজ্যে। পারিবারিক সমস্যা ও অসুস্থতাই সবচেয়ে বেশি সংখ্যক মৃত্যুর কারণ হিসেবে উঠে এসেছে।

অর্থনৈতিকভাবে দেখলে, দৈনিক মজুরিপ্রাপ্তদের আত্মহত্যার হার সবচেয়ে বেশি (২৫.৬%)। তারপরেই রয়েছেন গৃহবধূরা (১৪.১%)। বেকার, রোজগারহীনরা এই তালিকার ৮.৪ %, ছাত্রছাত্রীরা ৮% এবং কৃষিক্ষেত্রের সঙ্গে যুক্ত মানুষেরা ৬.৬ %। এই পরিসংখ্যান থেকে এটা স্পষ্ট যে 'বিকাশ' বা 'উন্নয়ন'-এর ঢাকঢোল যতই বাজানো হোক না কেন, ভারত ভালো নেই।  

#আত্মহত্যা #ভারত # ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো #ফিচার #টিম সিলি পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

24

Unique Visitors

177591